Pages

Search This Blog

5/05/2011

Cox'xbazar Land

cox'sbazar

কক্সবাজার ও কুয়াকাটায় আবাসন ব্যবসার জন্য এখন থেকে পৌরসভা আর নিবন্ধন দিতে পারবে না, এ অনুমোদন নিতে হবে জেলা প্রশাসকের নেতৃত্বাধীন একটি কমিটি থেকে।
দুটি এলাকাকে পরিকল্পিত পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতেই সরকারের এ পদক্ষেপ। দুটি নগরীতেই অপরিকল্পিতভাবে আবাসন ব্যবসা স¤প্রসারণের অভিযোগ রয়েছে।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে। এতে পরিকল্পিত পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্ট পৌরসভাগুলোর আবাসন ও ভূমি উন্নয়ন ব্যবসার নিবন্ধন ও অনুমোদন দেওয়ার ক্ষমতা বাতিল করা হয়।
এসব এলাকার ভূমি উন্নয়ন ও আবাসন ব্যবসার নিবন্ধন ও অনুমোদন দিতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এসব পৌরসভার মেয়ররা এ কমিটিগুলোতে সদস্য হিসেবে থাকছেন।

আদেশে কক্সবাজারের সদর, চকরিয়া, মহেশখালী ও টেকনাফ পৌরসভা এবং পটুয়াখালীর কুয়াকাটা পৌরসভাসহ আশপাশের লতাচাপলি, গঙ্গামতি, কাউয়ারচর ও চরচাপলি মৌজায় 'রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন, ২০১০'-এর ৪ ধারা অনুযায়ী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ভূমি উন্নয়ন ও আবাসন ব্যবসার নিবন্ধন ও অনুমোদন দেওয়ার ক্ষমতা বাতিল করা হয়েছে।

কক্সবাজার জেলার জন্য গঠিত কমিটিতে স্থানীয় জেলা প্রশাসককে সভাপতি করা হয়েছে। স্থানীয় গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। সদস্য থাকছেন সদর পৌরসভার মেয়র, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের প্রতিনিধি।

কুয়াকাটা পৌরসভাসহ আশপাশের স্থানে আবাসন ব্যবসার অনুমোদন দেওয়ার জন্য গঠিত কমিটিতে পটুয়াখালীর জেলা প্রশাসক সভাপতি এবং গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। সদস্য থাকছেন কুয়াকাটা পৌরসভার মেয়র, পটুয়াখালীর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের প্রতিনিধি।

রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন অনুযায়ী দেশের অন্য এলাকার জন্য আইনে নির্ধারিত নিবন্ধন ও অনুমোদন দেওয়ার ক্ষমতা আগের মতোই বহাল থাকবে বলে আদেশে বলা হয়েছে।

No comments:

Post a Comment